Below Header Banner Area
Above Article Banner Area

প্রাচীন মহিপাল দীঘি কে নবরূপে সাজিয়ে তোলা হচ্ছে

দক্ষিণ দিনাজপুরঃ দক্ষিণ দিনাজপুর জেলার কুশমন্ডি ব্লকের উদয়পুর গ্রাম পঞ্চায়েতের মধ্যে রয়েছে এই প্রাচীন মহিপাল দীঘি যাকে ঘিরে রয়েছে প্রাকৃতিক মনোরম দৃশ্য ও ঐতিহাসিক নিদর্শন। এছাড়াও জেলা ও ভিন জেলা থেকে মহিপাল দীঘির পাশে পিকনিক স্পট আইরা ফরেস্টে পর্যটকেরা ভিড় জমান সারা বছর। ব্লক প্রশাসন নতুন রূপে সাজাতে চলেছে মহিপাল দীঘিকে যেখানে থাকবে একটি পার্ক ,কফি সপ ,মহিপাল দীঘিতে বোটিং করার ব্যবস্থা এছাড়াও মহিপাল দীঘির পাড় বাধিয়ে রাস্তা করা হবে সেখানে ইলেক্ট্রিক টোটো চলবে পর্যটকেরা মহিপাল দীঘির প্রাকৃতিক সৌন্দর্য দেখতে পারবেন টোটো করে। সোলার লাইট ও পর্যটকদের বসবার ব্যবস্থা করা হবে।এতে করে যেমন জেলার পর্যটন শিল্পের উন্নতি হবে তেমন মহিপাল দীঘিকে কেন্দ্র করে বাড়বে কর্মসংস্থান মনে করছেন ব্লক প্রশাসন।
কুশমণ্ডি ব্লকের বিডিও অমূল্য চন্দ্র সরকার বলেন ২০১৪ সালে রাজ্য পর্যটন দপ্তরের উদ্যোগে আমরা দুটো এসি রুম ও তিনটি নন এসি কটেজ তৈরী করেছি। রয়েছে খাবারের জন্য ডাইনিং হল, পর্যটকদের জন্য ২০১৪ সালে উদ্বোধন করা হয় এই পর্যটন কেন্দ্রটি। বর্তমানে কুশমণ্ডি এগ্রিকালচার সমবায় দপ্তরকে রক্ষনাবেক্ষনের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে। নতুন করে বি এ জিপি ও এম জি এন আর জি এ প্রকল্প পাঠানো হয়েছে দুটি নতুন কটেজ ও বেশ কিছু নতুন করে কাজ করা হবে পর্যটকদের সুবিধের জন্য। মধ্যেই প্রতিবছর পর্যটকেরা ভিড় জমাচ্ছে মহিপাল দীঘিতে। সেই কথা মাথায় রেখে নবরূপে সাজানো হচ্ছে মহিপাল দীঘিকে।
এলাকাবাসী সুধীর বিশ্বাস বলেন বহিরাগত পর্যটক মহিপাল দীঘি ভ্রমণে আসছে তাতে করে গ্রামের মানুষদের রোজগার বেড়েছে আরো ভালো পরিষেবা ব্লক প্রশাসন দিতে পারলে ভবিষতে কর্মসংস্থানের একটি দিক খুলে যাবে। প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর মহিপাল দীঘিতে বছরের সব সময় বহিরাগত পর্যটকদের আনাগোনা থাকে এতে করে স্থানীয় দোকানদারেরা কিছুটা হলেও লাভবান হচ্ছে। প্রশাসন আরো উদ্যোগ নিয়ে মহিপাল দীঘিকে একটি জাতীয় পর্যায়ের রুপদিক।

Below Article Banner Area

About Desk

Check Also

JIS Group organizes free of cost vaccination drive for everyone

JIS Group’s free-of-cost onsite vaccination drive has started today at Narula Institute of Technology campus …

Leave a Reply

Your email address will not be published.

Bottom Banner Area