Below Header Banner Area
Above Article Banner Area

প্রতিবন্ধী মানুষের পাশে দাঁড়ানোর জন্য বারুইপুরে খোলা হল দিশা প্রতিবন্ধী স্কুল

স্বাভাবিক জীবনের ব্যাস্ততায় আমরা প্রায় ভুলে যেতেই বসেছি যে জীবন সবার জন্য সমান নয়। আমরা সকল সুস্থ মানুষই প্রায় ভুলে যেতে বসেছি তাদের যারা শারিরীক ও মানসিক ভাবে অক্ষম,যারা প্রতিবন্ধী।

বর্তমান পরিস্থতিতে দাড়িয়ে এই প্রতিবন্ধি মানুষদের পাশে দাঁড়ানোর মতন মহৎ উদ্দেশ্য নিয়ে তৈরি হয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান। এমনি একটি স্কুল হলো বারুই পুরের “দিশা প্রতিবন্ধী স্কুল”। যেখানে প্রায় ১৮০ জন প্রতিবন্ধী বাচ্চাকে যত্ন সহকারে পড়াশোনা শেখানো হয়। এখানে যারা শিক্ষক ও শিক্ষিকা নিযুক্ত আছেন তারা বেশিরভাগই বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত। প্রি – প্রাইমারি, প্রাইমারি, সেকেন্ডারি, প্রি ভোকেশনাল, ভোকেশনাল প্রভৃতি পর্যায়ের মাধ্যমে শিক্ষা প্রদানের ব্যবস্থা করা আছে। এখানে প্রতিবন্ধী বাচ্চাদের হাতের কাজে ফুলদানি, ধুপ কাঠি, আচার, ঠোঙা প্রভৃতি বানানোও শেখানো হয় এবং এই জিনিসগুলি বাচ্চারাই বাজারে নিয়ে গিয়ে বিক্রি করে আসে। এখানে বাচ্চাদের শিক্ষা প্রদান করা হয় সম্পূর্ণ বিনামূল্যে। ৩০শে অক্টোবর, ‘ বসু এন্টারপ্রইজের ‘ শ্রী সুজয় বসু এবং ‘ দিশা প্রতিবন্ধী স্কুল ‘ এর কর্ণধার শ্রী মধুসূদন মন্ডল এই বাচ্চাদের চাল – ডাল সহ দৈনিক জীবনের ব্যবহারযোগ্য জিনিস হাতে তুলে দিয়েছেন।

In the busyness of normal life, we almost forget that life is not the same for everyone. All of us healthy people have almost forgotten those who are physically and mentally disabled, those who are disabled.

In the current situation, various organizations have been created with the great purpose of standing by the side of these disabled people. One such school is the “Disha School for the Handicapped” in Baruipur. Where about 160 children with disabilities are taught to study with care. Most of the teachers here are specially trained. Arrangements have been made to provide education through pre-primary, primary, secondary, pre-vocational, vocational etc. Here children with disabilities are also taught to make vases, incense sticks, pickles, thongas etc. by hand and these things are brought to the market by the children and sold. Here the education of children is completely free.

On October 30, Mr. Sujoy Basu of Bose Enterprise and Mr. Madhusudan Mandal, Head of Disha School for the Handicapped, handed over rice and pulses to the children.

Below Article Banner Area

About Desk

Check Also

JIS Group organizes free of cost vaccination drive for everyone

JIS Group’s free-of-cost onsite vaccination drive has started today at Narula Institute of Technology campus …

Bottom Banner Area